সোমবার, ২৮ নভেম্বর ২০২২, ০৮:৪২ অপরাহ্ন
Logo
শিরোনাম :
অগ্নিদগ্ধ ছেলেকে দেখতে সীতাকুণ্ডে যেতে পারছেন না বাহুবলের সেফু মিয়া মাধবপুরে বঙ্গমাতা বঙ্গবন্ধু ফুটবল টুর্নামেন্টের উদ্ভোধন মাধবপুরে ঐতিহাসিক মুজিবনগর দিবস পালিত হবিগঞ্জ পল্লীবিদ্যুৎ লাইন টেকনিশিয়ানের বিরুদ্ধে টাকা আত্মসাতর অভিযোগ মাধবপুরে বৈকুন্ঠপুর চা শ্রমিক পরিবারের মাঝে চাল বিতরণ মাধবপুরে দুই সাংবাদিক কে চাঁদাবাজির মামলা দিয়ে হয়রানির চেষ্টা নেপাল ইন্টারন্যাশনাল আইকনিক এ্যাওয়ার্ড পেলেন ১১ বাংলাদেশী মাধবপুরে ইমারত নির্মাণ শ্রমিক ইউনিয়নের পরিচিতি ও আলোচনা সভা পুলিশের সোর্স কে কুপিয়ে ক্ষত বিক্ষত করেছে মাদক ব্যবসায়ীরা পিএইচ.ডি. ডিগ্রী অর্জন করায় মুহাম্মদ আশরাফুল আলম হেলালকে সংবর্ধনা
নোটিশ ::
দৈনিক হবিগঞ্জের বাণী পত্রিকার সকল প্রতিনিধি ও গ্রাহকদের কে আমাদের ফেইজবুক ফেইজ  এ লাইক দিয়া আমাদের সাথে সংযুক্ত থাকার জন‌্য বিশেষ ভাবে অনুরোধ করা হল। আমাদের ফেইজবুক ফেইজ: https://www.facebook.com/habiganjerbani  অনুরুধ ক্রমে:  সম্পাদক(Online),দৈনিক হবিগঞ্জের বাণী।

পিএইচ.ডি. ডিগ্রী অর্জন করায় মুহাম্মদ আশরাফুল আলম হেলালকে সংবর্ধনা

স্টাফ রিপোর্টার ।। / ৪৯৩ বার
আপডেটের সময় : শুক্রবার, ১২ নভেম্বর, ২০২১

হবিগঞ্জের মাধবপুর উপজেলার নোয়াপাড়া ইউনিয়নের রতনপুর গ্রামের মুহাম্মদ আশরাফুল আলম হেলাল পিএইচ.ডি. ডিগ্রী অর্জন করায় শুভানুধ্যায়ীরা তাকে সংবর্ধনা দিয়েছেন।

শুক্রবার সন্ধায় রতনপুর বাজারের হাজী আব্দুস ছাত্তার ম্যানশনের কার্যালয়ের এ ক্ষুদ্র পরিসরে এ সংবর্ধনা দেয়া হয়।
এ সময় উপস্থিত ছিলেন মাধবপুর প্রেসক্লাবের সভাপতি মহিউদ্দিন আহম্মেদ,সার্জারী বিশেষজ্ঞ চিকিৎসক মোঃ হাবিবুর রহমান টিটু,আজকের পত্রিকা প্রতিনিধি জামাল মোঃ আবু নাছের,ডাক বিভাগের হিসাব রক্ষক জুয়েল তালুকদার,এনজিও কর্মকর্তা আব্দুল বাছির রাজা,প্রানিসম্পদ বিভাগের লাইভ স্টক ফিল্ড ফ্যাসিলিটেটর সাইফুর রহমান রাসেল,বিশিষ্ট ব্যবসায়ী জাহের উদ্দিন প্রমূখ।

জলবায়ূ পরিবর্তনের কারণে বাংলাদেশের উপকূলীয় অঞ্চলে খাদ্য ও পুষ্টি নিরাপত্তার উপর কি প্রভাব পড়ছে’- এ বিষয়ের উপর গবেষণা করে মুহাম্মদ আশরাফুল আলম (হেলাল) ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে সম্প্রতি পিএইচ.ডি. ডিগ্রী অর্জন করেছেন।

তিনি হবিগঞ্জের মাধবপুর উপজেলার নোয়াপাড়া ইউনিয়নের রতনপুর সন্তান। এ নিয়ে রতনপুর এলাকায় ৫ জন পিএইচ.ডি. ডিগ্রী অর্জন করেছেন।

বর্তমান পৃথিবীর অন্যতম একটি বড় সমস্যা জলবায়ু পরিবর্তন এবং বাংলাদেশ জলবায়ূ পরিবর্তনের কারণে সবচেয়ে বেশী ঝুঁকির মধ্যে রয়েছে। জলবায়ু পরিবর্তনের কারণে পরিবেশ ও জন-জীবনে মারাত্নক ক্ষতিকারক প্রভাব পড়ছে। পৃথিবীব্যাপী খাদ্য উৎপাদন হুমকীর মুখে পড়ছে। বাংলাদেশের উপকূলবর্তী অঞ্চলে জলবায়ূর প্রভাব জীব বৈচিত্রসহ জনজীবনে তীব্রভাবে পড়ছে। ড. আশরাফ ইতিপূর্বে ঐ বিশ্ববিদ্যালয় থেকে কৃতিত্ত্বের সাথে এম.ফিল ডিগ্রী অর্জন করেন। তিনি শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, সিলেট থেকে নৃ-বিজ্ঞান বিষয়ে স্নাতক ও মাস্টার্স উভয় পরীক্ষায় প্রথম শ্রেণী অর্জন করেন। পরবর্তীতে ‘মাস্টার্স ইন পাবলিক হেলথ’ এবং ‘মাস্টার্স ইন নিউট্রেশন এ্যান্ড ফুড সাইন্স, দু’টি বিষয়ে প্রথম শ্রেণীতে মাস্টার্স ডিগ্রী সম্পন্ন করেন।

বর্তমানে তিনি বাংলাদেশ সরকার কর্তৃক প্রতিষ্ঠিত পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ)-এ কর্মরত আছেন। তিনি জাতিসংঘের বিশ্ব স্বাস্থ্য সংস্থা দিয়ে কর্মজীবন জীবন শুরু করে পরবর্তীতে ইউএনডিপি এবং ইউনিসেফ এ গুরত্বপূর্ণ পদে চাকুরী করেন। তিনি বাংলা একাডেমী কর্তৃক প্রকাশিত হবিগনজ জেলার লোকজ সংস্কৃতি গ্রন্থের অন্যতম গবেষক হিসেবে কাজ করেছেন। তাঁর বিভিন্ন গবেষণা পত্র, প্রবন্ধ এবং বই প্রকাশিত হয়েছে।

তিনি দেশ ও বিদেশে বিভিন্ন জাতীয় ও আন্তর্জাতিক সেমিনার, ওয়ার্কশপ, প্রশিক্ষণে অংশগ্রহণ করেছেন। তিনি বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক সংগঠনের সাথে যুক্ত রয়েছেন। শাহজালাল বিশ্ববিদ্যায়ে অধ্যয়নরত হবিগনজ জেলার ছাত্রছাত্রীদের সংগঠন ‘খোয়াই বন্ধন’ এর তিনি প্রতিষ্ঠাতা সভাপতি ছিলেন। তার পিতা বিশিষ্ট ব্যবসায়ী আব্দুর রশিদ এবং মাতা রেজিয়া খাতুন একজন গৃহীনি। তাঁর সহধর্মিনী দেওয়ান রেবেকা সুলতানা, মেয়ে মাইমুনা বিনতে আশরাফ ও ছেলে মুনতাকিম বিন আশরাফ।

তার এ ডিগ্রী অর্জনে অভিনন্দন জানিয়ে রতনপুর গ্রামের সন্তান বাংলাদেশ পল্লী উন্নয়নের সাবেক মহাপরিচালক ও বিশিষ্ট শিক্ষাবিদ ড.আশরাফ আহমেদ বলেন হেলালের এ সম্মান জনক ডিগ্রী আর্জন গর্বের, সন্তুষ্টির ব্যাপার । আমরা ৫জন পিএইচ.ডি ডিগ্রীধারী একই এলাকা থেকে ।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ
Theme Created By ThemesDealer.Com