বৃহস্পতিবার, ২৩ জুন ২০২২, ১২:০৭ পূর্বাহ্ন
Logo
শিরোনাম :
অগ্নিদগ্ধ ছেলেকে দেখতে সীতাকুণ্ডে যেতে পারছেন না বাহুবলের সেফু মিয়া মাধবপুরে বঙ্গমাতা বঙ্গবন্ধু ফুটবল টুর্নামেন্টের উদ্ভোধন মাধবপুরে ঐতিহাসিক মুজিবনগর দিবস পালিত হবিগঞ্জ পল্লীবিদ্যুৎ লাইন টেকনিশিয়ানের বিরুদ্ধে টাকা আত্মসাতর অভিযোগ মাধবপুরে বৈকুন্ঠপুর চা শ্রমিক পরিবারের মাঝে চাল বিতরণ মাধবপুরে দুই সাংবাদিক কে চাঁদাবাজির মামলা দিয়ে হয়রানির চেষ্টা নেপাল ইন্টারন্যাশনাল আইকনিক এ্যাওয়ার্ড পেলেন ১১ বাংলাদেশী মাধবপুরে ইমারত নির্মাণ শ্রমিক ইউনিয়নের পরিচিতি ও আলোচনা সভা পুলিশের সোর্স কে কুপিয়ে ক্ষত বিক্ষত করেছে মাদক ব্যবসায়ীরা পিএইচ.ডি. ডিগ্রী অর্জন করায় মুহাম্মদ আশরাফুল আলম হেলালকে সংবর্ধনা
নোটিশ ::
দৈনিক হবিগঞ্জের বাণী পত্রিকার সকল প্রতিনিধি ও গ্রাহকদের কে আমাদের ফেইজবুক ফেইজ  এ লাইক দিয়া আমাদের সাথে সংযুক্ত থাকার জন‌্য বিশেষ ভাবে অনুরোধ করা হল। আমাদের ফেইজবুক ফেইজ: https://www.facebook.com/habiganjerbani  অনুরুধ ক্রমে: নির্বাহী সম্পাদক,দৈনিক হবিগঞ্জের বাণী।

মাধবপুরে ব্রি হাইব্রিড- ৩ ধানের অভুতপূর্ব সাফল্যে আশান্বিত কৃষক

হামিদুর রহমান / ২৯০ বার
আপডেটের সময় : রবিবার, ১৭ মে, ২০২০

মাধবপুরে প্রথমবারের মতো পরীক্ষামূলক বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটের উদ্ভাবিত ব্রি হাইব্রিড -৩ জাতের ধানের প্রদর্শনী ফসল কাটা হয়েছে। রবিবার সকালে উপজেলার বহরা ইউনিয়নের গোবিন্দপুর গ্রামের কৃষক অর্জুন দেবনাথ এর জমিতে এ প্রদর্শনী ফসল কাটা হয়।

কৃষক অর্জুন দেবনাথ জানান, কৃষি অধিদপ্তরের সহযোগীতায় আমি ৬০ শতাংশ জমিতে ব্রি হাইব্রিড-৩ ধানের প্রদর্শনী ফসলটি আবাদ করি। ১৪০ দিনে এ ধান কাটা হয়। ধানটিতে রোগ বালাই যেমন কম ফলনও হয়েছে দ্বিগুন। সরকারের সহযোগীতা পেলে আগামীতে আমি সহ আমার আশপাশের কৃষকরাও এ জাতের ধান আবাদে আগ্রহী।

উপসহকারী কৃষি কর্মকর্তা মো মুখলেছুর রহমান বলেন, ব্রি হাইব্রিড ৩ জাতের প্রদর্শনী ফলাফলে দেখা যায় হেক্টর প্রতি এর ফলন হয়েছে ১১ টন। যা আটাশ বা অন্যান্য জাতের তুলনায় দ্বিগুন। উপজেলা কৃষি কর্মকর্তা মো সাইফুল ইসলাম বলেন, কৃষি অধিদপ্তরের  তত্ত্বাবধানে প্রথমবারের মতো উপজেলায় ব্রি হাইব্রিড ৩ জাতের প্রদর্শনী ফসল আবাদ করা হয়। এই ধানের উৎপাদনে এখানকার জমি খুবই উপযোগী এবং ফলাফল সন্তোষ জনক।

বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটের উর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা ড. প্রিয় লাল বিশ^াস বলেন, ধান গবেষণা ইনস্টিটিউটের উদ্ভাবিত ব্রি হাইব্রিড ৩ জাতের ধানের ফলন হয়েছে দ্বিগুন। ব্যাপক ভাবে এর আবাদ শুরু হলে দেশের খাদ্য চাহিদা মেটানো সহ বীজের জন্য বিদেশ নির্ভরতা কমে আসবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরো সংবাদ
Theme Created By ThemesDealer.Com