শনিবার, ২৬ নভেম্বর ২০২২, ১২:৫৫ পূর্বাহ্ন
Logo
শিরোনাম :
অগ্নিদগ্ধ ছেলেকে দেখতে সীতাকুণ্ডে যেতে পারছেন না বাহুবলের সেফু মিয়া মাধবপুরে বঙ্গমাতা বঙ্গবন্ধু ফুটবল টুর্নামেন্টের উদ্ভোধন মাধবপুরে ঐতিহাসিক মুজিবনগর দিবস পালিত হবিগঞ্জ পল্লীবিদ্যুৎ লাইন টেকনিশিয়ানের বিরুদ্ধে টাকা আত্মসাতর অভিযোগ মাধবপুরে বৈকুন্ঠপুর চা শ্রমিক পরিবারের মাঝে চাল বিতরণ মাধবপুরে দুই সাংবাদিক কে চাঁদাবাজির মামলা দিয়ে হয়রানির চেষ্টা নেপাল ইন্টারন্যাশনাল আইকনিক এ্যাওয়ার্ড পেলেন ১১ বাংলাদেশী মাধবপুরে ইমারত নির্মাণ শ্রমিক ইউনিয়নের পরিচিতি ও আলোচনা সভা পুলিশের সোর্স কে কুপিয়ে ক্ষত বিক্ষত করেছে মাদক ব্যবসায়ীরা পিএইচ.ডি. ডিগ্রী অর্জন করায় মুহাম্মদ আশরাফুল আলম হেলালকে সংবর্ধনা
নোটিশ ::
দৈনিক হবিগঞ্জের বাণী পত্রিকার সকল প্রতিনিধি ও গ্রাহকদের কে আমাদের ফেইজবুক ফেইজ  এ লাইক দিয়া আমাদের সাথে সংযুক্ত থাকার জন‌্য বিশেষ ভাবে অনুরোধ করা হল। আমাদের ফেইজবুক ফেইজ: https://www.facebook.com/habiganjerbani  অনুরুধ ক্রমে:  সম্পাদক(Online),দৈনিক হবিগঞ্জের বাণী।

শাহজিবাজারে রাবার উৎপাদনে ৫ হাজার গাছ

লিটন পাঠান, মাধবপুর / ৩৭৪ বার
আপডেটের সময় : রবিবার, ১১ অক্টোবর, ২০২০

হবিগঞ্জের চুনারুঘাট উপজেলার শানখলা ও মাধবপুর উপজেলার বাঘাসুরা ইউনিয়নের রঘুনন্দন পাহাড়ের পাদদেশে শাহজিবাজার রাবার বাগান অবস্থিত। ঐতিহ্যবাহী এ বাগানটি ঢেলে সাজানোর প্রস্তুতি নিয়েছে কর্তৃপক্ষ। এ লক্ষ্যে কাজ শুরু হয়েছে। সরেজমিন বাগান পরিদর্শনে গিয়ে এমন তথ্য পাওয়া গেছে।

সূত্র জানায়, বাংলাদেশ বনশিল্প উন্নয়ন করপোরেশনের ব্যবস্থাপনায় প্রায় ২ হাজার ১০৪ একর পাহাড়ি জমির উপর ১৯৮০ সালে শাহজিবাজার রাবার বাগানটি গড়ে তোলা হয়। পর্যায়ক্রমে রোপণ করা হয় প্রায় ২ লাখ ৩০ হাজার গাছ। ১৯৯০ সাল থেকে ৭ বছর বয়সি গাছ থেকে রাবার উৎপাদন শুরু হয়েছিল। উৎপাদনকাল থেকে ২৫ বছর পর্যন্ত ভালো ফলন হচ্ছিল। এ হিসেবে ২০১৫ সাল পর্যন্ত রোপনকৃত প্রায় গাছের উৎপাদনের মেয়াদ শেষ হয়ে গেছে। তারপরও জীবনচক্র আছে এমন কিছু পরিমাণ গাছ থেকে রাবার উৎপাদন অব্যাহত রয়েছে।

শাহজিবাজার রাবার বাগান অফিসে যোগাযোগ করা হলে নামপ্রকাশে অনিচ্ছুক এক কর্মকর্তা বলেন, নিয়মনীতি মতে বাগান পরিচালিত হচ্ছে। বালু ও গাছ চুরি রোধে আমরা কঠোরভাবে দায়িত্ব পালন করছি। বর্তমানে জীবনচক্র রয়েছে এমন প্রায় ৫ হাজার গাছ থেকে রাবার উৎপাদন অব্যাহত আছে। বাকি গাছগুলো জীবনচক্র হারিয়েছে। এগুলো পর্যায়ক্রমে টেন্ডারের মাধ্যমে নিলামে কাটানো হচ্ছে। কাটা গাছগুলো বাংলাদেশ বনশিল্প উন্নয়ন করপোরেশনের ব্যবস্থাপনায় তিনটি কাঠ প্রক্রিয়াজাতকরণ কেন্দ্রে পাঠানো হয়। গাছ থেকে তৈরি হওয়া কাঠে মানসম্মত ফার্নিচার তৈরি হয়। এরইমধ্যে প্রায় ৪ হাজার গাছ কাটা হয়েছে। জীবনচক্র হারানো বাকি গাছগুলো পর্যায়ক্রমে টেন্ডারের মাধ্যমে কাটা হচ্ছে। সেই সঙ্গে রোপণ করা হচ্ছে নতুন চারা।

তিনি বলেন, কাটা গাছের স্থানে নতুন করে চারা রোপন শুরু হয়েছে। ২০২০-২১ অর্থবছরে প্রায় ১৭ হাজার চারা রোপণ করা হবে। একইভাবে উদ্যোগ নিয়ে নতুন চারা রোপণ অব্যাহত থাকবে। আগামী কয়েক বছরের মধ্যে নতুন বাগান তৈরি হবে বলে আমি আশাবাদী।

তিনি আরও বলেন, ২০১৯-২০ অর্থবছরে ৪৯০ মেট্রিক টনের লক্ষ্যমাত্রা নিয়ে উৎপাদন হয় ৪২৪ টন রাবার। একইভাবে ২০২০-২১ অর্থ বছরেও ৪৯০ মেট্রিক টন রাবার উৎপাদনের লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে। রাবার উৎপাদনে প্রায় ৩০০ জন স্থায়ী ও ৮০ জন অস্থায়ী শ্রমিক কর্মরত আছেন। সূত্র জানায়, বাগানটি উৎপাদনের শুরু থেকে লাখ লাখ টাকা আয় করছে। তার সঙ্গে পরিবেশ রক্ষায় বিরাট ভূমিকা পালন করছে। অনেকেই বাগান পরিদর্শন করে মুগ্ধ হচ্ছেন।

এ ব্যাপারে মনতলা শাহজালাল সরকারি কলেজের অধ্যাপক আক্তার হোসাইন জানান, শুনে অত্যন্ত ভালো লাগল শাহজিবাজার রাবার বাগান ঢেলে সাজানোর কথা। এ বাগানটি পরিবেশ রক্ষায় বিরাট ভূমিকা পালন করছে। শুধু তাই নয়, প্রতি বছর এ বাগানের রাবার উৎপাদন বাবদ লাখ লাখ টাকা আয় হচ্ছে। তাই ঢেলে সাজানোর কাজটি দ্রুত করার দাবি জানাই।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ
Theme Created By ThemesDealer.Com